Wellcome to National Portal
বাংলাদেশ জাতীয় জাদুঘর গণপ্রজাতন্ত্রী বাংলাদেশ সরকার
Text size A A A
Color C C C C

সর্ব-শেষ হাল-নাগাদ: ২৬ মে ২০১৯

বাংলাদেশ জাতীয় জাদুঘরে সাহসী ভাস্কর্যের ভুবন' শীর্ষক ভাস্কর শিল্পী আইভি জামানের একক ভাস্কর্য ও পেইন্টিং প্রদর্শনীর সমাপনী অনুষ্ঠানের আয়োজন।


প্রকাশন তারিখ : 2018-07-10
 

ঢাকা, ১০ জুলাই, ২০১৮। বাংলাদেশ জাতীয় জাদুঘরের উদ্যোগে ও অবিন্তা গ্যালারি অব ফাইন আর্টস- এর সহযোগিতায়, বিকেল ৩টায় জাদুঘরের কবি সুফিয়া কামাল মিলনায়তনে ‘সাহসী ভাস্কর্যের ভুবন’ শীর্ষক ভাস্কর শিল্পী আইভি জামানের চতুর্থ একক ভাস্কর্য ও পেইন্টিং প্রদর্শনীর সমাপনী অনুষ্ঠানের আয়োজন করা হয়ে।

অনুষ্ঠানে সম্মানিত আলোচক হিসেবে উপস্থিত থাকেন প্রখ্যাত শিক্ষাবিদ ও শিল্প সমালোচক অধ্যাপক ড. বোরহান উদ্দিন খান জাহাঙ্গীর, সংস্কৃতি বিষয়ক মন্ত্রণালয়ের অতিরিক্ত সচিব ও বাংলাদেশ জাতীয় জাদুঘরের মহাপরিচালক জনাব মোঃ আব্দুল মান্নান ইলিয়াস, বিশিষ্ট চিত্রশিল্পী ড. ফরিদা জামান, অবিন্তা গ্যালারি অব ফাইন আর্টস-এর চেয়ারম্যান জনাব নীলু রওশন মুর্শেদ এবং ঢাকা বিশ্ববিদ্যালয়ের ইসলামের ইতিহাস ও সংস্কৃতি বিভাগের অধ্যাপক নাজমা খান মজলিশ।

অনুষ্ঠানে সম্মানিত আলোচকগণ বলেন, দেশের অন্যতম শ্রেষ্ঠ ভাস্কর্য ও পেইন্টিং শিল্পীদের মধ্যে আইভি জামান একজন। সৃষ্টিশীল বিভিন্ন ভাস্কর্য ও পেইন্টিং তৈরির মাধ্যমে তিনি তাঁর প্রতিভার প্রকাশ ঘটিয়েছেন। ভাস্কর্য ও পেইন্টিং তাকে সমকালীন অন্যতম নারী ভাস্করের একজনে পরিণত করেছে। প্রদর্শনীর অধিকাংশ কাজই বৈচিত্র্যময় ও সমৃদ্ধ। অত্যন্ত পরিচ্ছন্ন ও নিপুণতা রয়েছে অনেক ভাস্কর্যে। ভারতীয় ভাস্কর্যরীতি আইভি জামান প্রত্যাখ্যান করেছেন, একই সঙ্গে ইউরোপের ভাস্কর্যের আধুনিকতা জয় করেছেন। ক্লাসিজমকে কাউন্টার করতে গিয়ে আইভি একটা কল্পনাকুশল, অবিচ্ছেদ্য স্পেস স্ট্যাচুগুলোর চারপাশে ছড়িয়ে দিয়েছেন। এই ছড়িয়ে দেওয়ার অর্থ পাথরের ব্লক কিংবা মার্বেলের ব্লক কিংবা কাঠের ব্লক দিয়ে স্পেসকে প্রতিরোধ করেছেন। এই প্রতিরোধের মধ্যে দিয়ে তিনি অ্যাবস্যুলেটকে খুঁজে পেয়েছেন।